নিউজিল্যান্ডের মাঠেই সিরিজ খেলবে বাংলাদেশ।

স্পোর্টস ডেস্ক, দীর্ঘ সময় পরে আবারা ক্রিকেটে ফিরতে হচ্ছে বাংলাদেশেকে যদিও বাংলাদেশে আসার কথা ছিলো নিউজিল্যান্ডের তবে এবার নিউজিল্যান্ডের মাঠেই হবে সিরিজ।

বাংলাদেশেকে করোনাভাইরাসের কারণে অনেক দিন ধরেই মাঠে খেলা নেই। শুধু তাই নয়, বাংলাদেশের ক্রিকেটাররা অনেক দিন ধরেই খেলছেন না আন্তর্জাতিক ক্রিকেট। সেপ্টেম্বর-অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ আয়োজনের ব্যাপারে জোর আলোচনা চলছে। অবশ্য এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এরই মধ্যে নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে, সামনের ঘরোয়া মৌসুমে বাংলাদেশকে আতিথ্য দেবে তারা। কিউই সফরে যেতে দেশটির ক্রিকেট বোর্ডকে নিশ্চিত করেছে পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজও।
নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে, তাদের আসন্ন হোম সিরিজগুলো নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী আয়োজন করা হবে। তবে প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড হোয়াইট এ সফরগুলোর সময়সূচি সম্পর্কে কিছু জানাননি।
এ ব্যাপারে ডেভিড হোয়াইট বলেন, ‘আমি মাত্রই ওয়েস্ট ইন্ডিজের কর্মকর্তাদের সঙ্গে ফোনে কথা বলেছি। তারা আসার ব্যাপারে রাজি হয়েছেন। পাকিস্তান দলের পক্ষেও নিশ্চিত করা হয়েছে, অস্ট্রেলিয়া ও বাংলাদেশও তাই। সব মিলিয়ে ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেটময় দিন পার করবে নিউজিল্যান্ড ক্রিকেট।’
অবশ্য সবকিছু চূড়ান্ত না হওয়া পর্যন্ত সফরসূচি নিয়ে কোনো কথা বলতে রাজি হননি ডেভিড হোয়াইট।
নিউজিল্যান্ডের ক্রিকেটের প্রধান আরো বলেন, ‘ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য স্বাস্থ্যবিধি মেনে যেসব ব্যবস্থা করা হয়েছে, তার সে রকমই সবকিছু করা হবে আমাদের এখানে। ম্যাচ ভেন্যুতেই খেলোয়াড়দের থাকার ও অনুশীলনের ব্যবস্থা করা হবে। এ ধরনের ধারণা নিয়েই আমরা এ মুহূর্তে সরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছি।’
নিউজিল্যান্ড তাদের দেশে বিভিন্ন দেশ থেকে আগতদের কঠোরভাবে তদারকি করে পৃথকভাবে কমপক্ষে ১৪ দিন আইসোলেশন থাকার ব্যবস্থা করছে। তবে নিউজিল্যান্ডের স্থানীয়দের প্রায় স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে গেছে।
দেশটিতে সামাজিক দূরত্ব বজায় রাখার বাধ্যবাধকতা নেই এবং খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতেও দর্শকদের অনুমতি মিলেছে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশটি নিউজিল্যান্ডে ৫০ লাখ মানুষের বসবাস। এখন পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে মাত্র ২২ জনের মৃত্যুর রেকর্ড করা হয়েছে। গত সপ্তাহে কোনো ধরনের কমিউনিটি সংক্রমণ না হওয়ার ১০০তম দিন পার করেছে দেশটি।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে