৬০০ উইকেট নিজের করে নিলেন,জেমি অ্যান্ডারসন

ছবি সংগৃহীত

ফিল্ডারদের ব্যর্থতা ও আলোকস্বল্পতায় আগের দিন মাইলফলকের ঘরে পৌঁছাতে পারেননি ইংলিশ বোলার জেমি অ্যান্ডারসন। তাই টেস্টের শেষ দিনে কোন ভুল না করে মাঠেই নিজের তৃতীয় ওভারেই নিয়ে নিলেন উইকেট। তাতেই টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মালিক হলেন এই ইংলিশ বোলার জেমি অ্যান্ডারসন।
গতকাল মঙ্গলবার ৫৯৯ উইকেট নিয়ে খেলা শুরু করেন অ্যান্ডারসন। দুর্দান্ত বল করা জেমি নিজের তৃতীয় ওভারেই আজহার আলির ব্যাটের কানায় বল লেগে চলে যায় প্রথম স্লিপে রুটের হাতে। সঙ্গে সঙ্গেই আনন্দে মেতে ওঠেন ইংলিশ বোলার সাথে ইংলিশ ক্রিকেট ফ্যানরা।


টেস্টে ৬০০ উইকেট নিতে ১৫৬ ম্যাচ খেলেছেন অ্যান্ডারসন। ১০১ ম্যাচ খেলে এই রেকর্ড স্পর্শ করেছেন লঙ্কান সাবেক তারকা মুত্তিয়া মুরালিধরন। ১২৪ ম্যাচে ৬০০ ছুঁয়েছেন অনিল কুম্বলে। ১২৬ ম্যাচ লেগেছিল অস্ট্রেলিয়ান তারকা শেন ওয়ার্নের।
পেসার-স্পিনার মিলিয়েই অ্যান্ডারসনের ওপরে আছেন কেবল তিন জন বোলার। এর মধ্যে মাত্র ১৩৩ ম্যাচ খেলে ৮০০ উইকেটের মালিক মুরালিধরন। ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন শেন ওয়ার্ন। আর ৬১৯ উইকেট নিয়ে তিনে আছেন কুম্বলে।
অ্যান্ডারসনের এই দুর্দান্ত বলের কারণে পাকিস্তানের সাথে ম্যাচটি ড্র করেছে ইংল্যান্ড। ম্যাচের প্রথম দুই সেশনের খেলা না হলেও শেষ সেশনে ফলোঅনে থাকা পাকিস্তান ৪ উইকেটে ১৮৭ রান সংগ্রহ করে। এরপর দুই অধিনায়ক জো রুট ও আজহার আলি মিলে ম্যাচটি ড্র মেনে নেন।
তিন ম্যাচের সিরিজের মধ্যে বৃষ্টি ও আলোকস্বল্পতার কারণে শেষ ম্যাচ ড্র হলেও ১-০ তে সিরিজ জিতলো ইংল্যান্ড। শেষ টেস্টে ম্যান অফ দা ম্যাচ হয়েছেন জ্যাক ক্রলি। আর সিরিজ সেরা হয়েছেন জস বাটলার ও মোহাম্মদ রিজওয়ান।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে