ক্ষনস্থায়ী উৎসাহ

প্রতীকী ছবি।

অনেকের পরামর্শে একদিন ট্রেড মিল কিনে আনলাম। বাসার সবাই হাসলো। আমি একদিন কি দুইদিন ট্রেড মিলে হাটলাম। তারপর আর তার ধারে কাছেও ঘেঁষি না। সেটাতে ধুলো জমতে শুরু করলো। একদিন ঠিক করলাম ভোরে হাঁটবো। স্মার্ট একজোড়া কেডস কিনলাম।

 মনে অনেক উৎসাহ। এবার ওজনটা কমিয়েই ছাড়বো। আবার সবাই একটু হাসলো।  দুইদিন পর একঘেঁয়ে লাগলো। হাটা হাঁটি বন্ধ। এরকম বহুবার প্লান করেছি ভোরে হাঁটবার। অনেক জোড়া কেডস কেনা হয়েছে সে উপলক্ষ্যে।  কিন্তু কোনোবারই উৎসাহ ধরে রাখতে পারিনি।

ওজন কমানোর জন্য রাতে ভাতের পরিবর্তে রুটি খাওয়া শুরু করলাম।  সপ্তাহ খানেক পরে ওজন নিয়ে দেখি এক কেজি বেশি। রুটি খাওয়া বাদ। বসে বসে ব্যায়াম করার জন্য আমার জন্মদিনে আমার জন্য একটা সাইকেল কেনা হলো।

দশ মিনিট সাইক্লিং আমার কাছে পঞ্চাশ মিনিটের মতো মনে হয়। দুই তিন দিন পর সাইকেলের ধারে কাছেও আর যাওয়া হয় না। কোনো উৎসাহ আমার দুই দিনের বেশি স্থায়ী হয় না।

কিন্তু মনে রাখবেন বারাক ওবামা যখন প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেন তখন তার বয়স ৫৫ বছর। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প যখন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তখন তার বয়স ৬৯ বছর।

ঢাকায় যখন সকাল ৬ টা বাজে,লন্ডনে তখন রাত ১২ টা। সময়ের হিসেবে লন্ডন,ঢাকার থেকে ছয় ঘণ্টা পিছিয়ে, এতে কিন্তু প্রমাণ হয় না যে, লন্ডন ঢাকার থেকে স্লো (sow)।

পৃথিবীর সবকিছু আপন গতিতে এবং নিজ সময় অনুযায়ী চলে। কেউ গ্রাজুয়েশন শেষ করে ২২ বছর বয়সে, কিন্তু চাকরি পেতে আরো ৫ বছর লেগে যায়। আবার কেউ ২৭ বছরে গ্রাজুয়েশন শেষ করে পরের দিনই চাকরি পেয়ে যান।

অনেকে ২৫ বছর বয়সে কোম্পানির CEO  হয়ে মারা যান ৫০ বছর বয়সে। আবার অনেকে ৫০ বছর বয়সে CEO  হয়ে মারা যান ৯০ বছর বয়সে। কেউ ৩৩ বছর বয়সে এখনও সিঙ্গেল, আবার কেউ ২২ বছর বয়সে বিয়ে করে সন্তান জন্ম দিয়েছেন।

মনে হতেই পারে, পরিচিতদের মধ্যে আপনার থেকে কেউ অনেক এগিয়ে আছেন, আবার কেউ আছেন অনেক পিছিয়ে। কিন্তু, আপনার, আমার এই ধারনা ভুল। প্রত্যেকেই তার নিজ নিজ সময়, অবস্থান এবং গতিতে আছেন।

আগে থাকাদের হিংসা না করে, পিছিয়ে থাকাদের অবহেলা না করে, সব সময় শান্ত থাকুন। আপনি এগিয়েও নেই, পিছিয়েও নেই; আপনি আপনার অবস্থানেই আছেন। আপনার পথ আপনার, অন্যের পথ অন্যের। শুধু সময়কে গুরুত্ব দিয়ে পরিশ্রম করে যান। সফলতা আসবেই ইনশাআল্লাহ্।সংগৃহীত

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে