রাশিয়াতে বিক্ষোভ পুতিন একটু চা খাও


রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনিকে চায়ের সঙ্গে বিষ খাইয়ে হত্যার চেষ্টার প্রতিবাদে দেশটির বিভিন্ন স্থানে চলছে বিক্ষোভ। শনিবার রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর খাবারোভস্কে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। এ সময় তারা ‘পুতিন একটু চা খাও’ বলেও স্লোগান দেন। খবর রয়টার্স ও এপির।

পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত রাশিয়ার বিরোধী নেতা নাভালনি (৪৪) গত সপ্তাহে সাইবেরিয়ার টমস্কো থেকে মস্কো যাওয়ার পথে বিমানবন্দরের ক্যাফেতে চা খেয়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। চায়ের সঙ্গে তাকে বিষ খাওয়ানো হয়েছে বলে অভিযোগ উঠে। শরীরে বিষক্রিয়ায় নাভালনি কোমায় চলে যান। পরে তাকে জার্মানির বার্লিন হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনার পর রাশিয়ার বিভিন্ন শহরে পুতিনবিরোধী বিক্ষোভ দেখা দেয়। শনিবার মস্কোর পূর্বে অবস্থিত খাবারোভস্ক শহরে বিক্ষোভ হয়।স্থানীয় জনপ্রিয় মেয়রে সের্গেই ফারগালকে গত সপ্তাহে গ্রেপ্তার ও নাভালনিকে বিষ প্রয়োগের প্রতিবাদে বিক্ষোভ করেন হাজারো মানুষ।চায়ের কাপে নাভালনিকে বিষ প্রয়োগের বিষয়টিই তুলে ধরে বিক্ষোভকারীরা ‘পুতিন একটু চা খাও’ বলে স্লোগান দেন।

এদিকে বার্লিনের চ্যারিটি হাসপাতাল জানিয়েছে, নাভালনির অবস্থা এখন স্থিতিশীল। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তার অবস্থা এখনও গুরুতর। তবে জীবন সঙ্কটাপন্ন নয়।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে