দুর্দান্ত শুরু পর্তুগালের।



পর্তুগালের হয়ে ১০০ গোলের মাইলফলক ছুঁতে অপেক্ষা হয়তো একটা ম্যাচের থাকলেও খেলা হলনা পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। ফুটবল ইতিহাসে আন্তর্জাতিক পর্যায়ে মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে ১০০ গোলের মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে আছেন তিনি।অধিনায়ক হিসেবে পর্তুগালকে ইউরো এবং নেশনস লিগ জিতিয়েছেন তিনি।
কিন্তু গত ম্যাচে পায়ের সংক্রমণে একাদশে ছিলেন না দলের সেরা তারকা রোনালদো। তবে অধিনায়কের অভাব বুঝতেই দেয়নি পর্তুগিজরা। চ্যাম্পিয়নের মতো খেলে বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল পর্তুগাল।
গতকাল শনিবার রাতে উয়েফা নেশনস ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে ক্রোয়েশিয়াকে ৪-১ গোলে হারিয়েছে পর্তুগাল। নতুন মৌসুমের শুরুটা জয় দিয়েই হলো ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। দলের পক্ষে একটি করে গোল করেন জোয়াও কানসেলো, দিয়াগো জোতা, জোয়াও ফেলিক্স ও আন্দ্রে সিলভা। আর প্রতিপক্ষের হয়ে একমাত্র গোলটি করেন ব্রুনো পেতকোভিচ।
গতকাল ম্যাচের শুরু থেকেই বল পায়ে দাপট দেখিয়েছে পর্তুগিজরা। ম্যাচের ৫৭ ভাগ সময় নিজেদের দখলে রেখেছে তারা। পুরো ম্যাচে ২৭ শট নেয় দলটি, এর মধ্যে ১১টি ছিল লক্ষ্যে যাওয়ার মতো। অন্যদিকে ক্রোয়াটরা মাত্র পাঁচটি শট নেয়, যার মধ্যে দুটি ছিল লক্ষ্যে যাওয়ার মতো।

ম্যাচের ৪১ মিনিটে এগিয়ে পর্তুগাল। বাঁ-দিক থেকে আড়াআড়িভাবে ২০ গজ দূর থেকে জোরালো শটে ঠিকানা খুঁজে নেন কানসেলো।
৫৮মিনিটে দারুণ নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করেন জোতা। বুক দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি।
৭০ মিনিটে ফেলিক্সের গোলে ব্যবধান তিনগুণ করে স্বাগতিকরা। বার্নার্দো সিলভার পাস ধরে ডি-বক্সের ঠিক বাইরে থেকে শট নিয়ে গোলটি করেন তিনি। ৩-০ এগিয়ে থেকে নির্ধারিত ৯০ মিনিট শেষ করে পর্তুগাল।
যোগ করা সময়ে এক গোল করে ব্যবধান কমান ক্রোয়াট তারকা পেতকোভিচ। তিন মিনিট বাদে ফের ব্যবধান তিনগুণ করেন সিলভা। পেপের হেডে গোলমুখে বাড়ানো বল আলতো ছোঁয়ায় ঠিকানায় পাঠান তিনি। ফলে ৪-১ গোলের বড় জয় নিশ্চিত হয় শিরোপাধারীদের।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে