গ্রীসকে কঠোর হুশিয়ারি এরদোগানের

তুরস্কের সাথে আলোচনার মাধ্যমে সমাধানে না আসলে ভয়াবহ পরিস্থিতি ভোগ করতে হবে গ্রিসকে। শনিবার এক বক্তৃতায় এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

হুঁশিয়ারি করে বলেন, রাজনীতি বা কূটনীতির ভাষা না বুঝতে চাইলে উপযুক্ত জবাব পাবে গ্রিকরা। যেকোনো পরিস্থিতির জন্য তৈরি আছে তুরস্ক।

এরদোগানের দাবি, গ্রিসের দেখানো বেআইনি নথিপত্র নষ্টের সক্ষমতা আছে তুরস্কের। ভূমধ্যসাগরে তেল গ্যাস অনুসন্ধানকে কেন্দ্র করে গ্রিস-তুরস্ক বিবাদ বহুদিনের। সম্প্রতি বেড়েছে উত্তেজনা। স্থানীয় গণমাধ্যম বলছে, গ্রিক সীমান্তে অন্তত ৪০টি ট্যাঙ্ক মোতায়েন করেছে তুরস্ক। যদিও তুর্কি সেনাদের দাবি, সাঁজোয়া যান প্রস্তুত রাখা তাদের নিয়মিত মহড়ার অংশ। ভূমধ্যসাগরে উত্তেজনার এর কোনো সম্পর্ক নেই।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, সবসময়ই বলে এসেছি, যেকোনো আলোচনায় প্রস্তুত তুরস্ক। এ বিষয়ে যথেষ্ঠ আন্তরিকতা আছে আমাদের। সমস্যা হলো, কেউ যখন আমাদের অধিকারকে অসম্মান করে। তাদের বুঝতে হবে, অবৈধ মানচিত্র আর নথিপত্র ছিড়ে ফেলার মতো রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক শক্তি আছে তুরস্কের। সব ধরণের আক্রমণ প্রতিহতের সক্ষমতাও রয়েছে

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে