বেগম খালেদা জিয়ার,জন্মদিনের উপহার পাঠিয়ে দুঃখ প্রকাশ করলেন চীন।


জামিনে মুক্ত থাকা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে জন্মদিনে উপহার পাঠানোর বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছে ঢাকায় অবস্থানরত চীনা দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন গণমাধ্যমকে গতকাল রোববার (৬ সেপ্টেম্বর) রাতে এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন নিজে থেকেই এ ঘটনার জন্য সরকারের কাছে দুঃখ প্রকাশ করেছে। তবে অন্য একটি কূটনীতিক সূত্রে জানা গেছে, ঢাকার পক্ষ থেকে বিষয়টি প্রথমে চীন দূতাবাসের নজরে আনা হয়। পরে তারই পরিপ্রেক্ষিতে দূতাবাস একটি ব্যাখ্যা দিয়ে সেখানে তারা দুঃখও প্রকাশ করেন।

চীনা দূতাবাস ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে, দেশটির জাতীয় নীতি অনুযায়ী তারা বন্ধু দেশের প্রধান সারির নেতা ও বিরোধী নেতাদের জন্মদিনে উপহার পাঠায়। প্রতিবছর তারা এটি করে থাকে। বর্তমানে এটি তাদের কাছে রেওয়াজের মতো হয়ে গেছে। এ কারণেই তারা বিএনপি চেয়ারপারসনের জন্মদিনে প্রতি বছর উপহার পাঠায়। কিন্তু চীন দূতাবাস জানতো না যে, তার এ জন্মদিন পালন নিয়ে বিতর্ক আছে।

ঢাকার চীনা দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে খালেদা জিয়ার জন্মদিনে উপহার পাঠানো তাদের ভুল ছিল। বিষয়টি যে স্পর্শকাতর তা তারা আগে বুঝতে পারেনি। এমন ভুল আর হবে না কখনো বলেও তারা ঢাকাকে কথা দিয়েছে।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে