মাত্র পাওয়া,কাতারে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।

কাতারে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন গত রোববার দূতাবাসে যোগ দিয়েছেন। গত ২৮ আগস্ট তিনি গ্রিস থেকে কাতারে আসেন। কোয়ারেন্টিন ও অন্যান্য রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে তিনি দূতাবাসে যোগ দেন।

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ১৯৯৪ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি ১৩তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। কূটনীতিক জীবনে তিনি বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনে দায়িত্ব পালন করেন। তিনি ওয়াশিংটন বাংলাদেশ মিশনের মিশন উপপ্রধান হিসেবে এবং ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি নয়াদিল্লি ও টোকিওতে বাংলাদেশ মিশনে কর্মরত ছিলেন।

কাতারে বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব নেওয়ার আগে গ্রিসে রাষ্ট্রদূত হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিণ এশিয়া অনু বিভাগ এবং পূর্ব এশীয় ও প্রশান্ত অনু বিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এসব দায়িত্ব পালনকালে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন।

নবনিযুক্ত রাষ্ট্রদূত জসীম উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজে কনফ্লিক্ট রেজুলেশনসহ অন্যান্য উচ্চতর প্রশিক্ষণে অংশ নেন। ২০১৪ সালে তিনি ঢাকায় ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে সাফল্যের সঙ্গে এনডিসি কোর্স সম্পন্ন করেন।

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন গ্রিসে রাষ্ট্রদূত থাকাকালে প্রবাসী বাংলাদেশিদের উন্নততর সেবা দিয়ে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জনপ্রশাসন পদক গ্রহণ করেন। তিনি একজন কবি ও প্রাবন্ধিক। ব্যক্তিজীবনে বিবাহিত এবং দুই সন্তানের বাবা। তিনি কাতারে সাবেক রাষ্ট্রদূত আসুদ আহমদের স্থলাভিষিক্ত হলেন।

কাতারে বসবাসরত বাংলাদেশিরা সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন রাষ্ট্রদূতকে

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে