বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পেঁপেঁ চাষ করে লাভবান

ফাইল ছবি

কুড়িগ্রাম প্রতিনিধিঃ ১৪.০৭.২০২০

জমির আইলে পেঁপেঁ চাষ করে লাভবান বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মামুন। কুড়িগ্রামের ফুলবাড়ীতে আবাদী জমির আইলে পেঁপেঁ চাষ করে যথেষ্ঠ লাভবান হয়েছেন রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের মাস্টার্সের ছাত্র মামুন সরকার। করোনা মহামারির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ। তাই বসে না থেকে আবাদী জমির আইলে পেঁপেঁ চারা লাগানোর পরিকল্পনা করেন তিনি। সে অনুয়ায়ী এপ্রিল মাসের প্রথমের দিকে রংপুরের একটি নার্সারী থেকে রেড লেডি জাতের শতাধিক চারা সংগ্রহ করে আবাদী জমির আইলে রোপন করেন।

প্রয়োজনীয় জৈবসার,কীটনাশক ও সঠিক পরিচর্যার কারনে মাত্র ৭০ দিনের মাথায় পেঁপেঁ গাছে ফুল আসতে শুরু করে। দুই থেকে আড়াই ফুট লম্বা প্রতিটি গাছের গোড়া থেকে আগা পর্যন্ত দেখতে দেখতে সবুজ পেঁপেঁতে ভরে যায়। বর্তমানে প্রতিমন পেঁপেঁ ৮শ টাকা দরে বিক্রি করছেন তিনি। করোনা মহামারির সময়ে আবাদের পেঁপেঁ বিক্রির নগদ টাকা হাতে পেয়ে মামুন সরকার বেজায় খুশি।

মামুন সরকার উপজেলার খলিশাকোটাল গ্রামের ওয়ার্কসপ মিস্ত্রি আজাদ মিয়ার বড় ছেলে। কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাস্টার্স শ্রেণিতে পড়াশোনার পাশাপাশি বাবার ওয়ার্কসপ ও চাষাবাদের কাজও করেন মামুন। তিনি জানান, প্রায় ৩ মাস থেকে বাড়ীতে আছি। বাবার ওয়ার্কসপ দেখাশুনার পাশাপাশি আবাদী জমির আইলে পেঁপেঁ গাছ লাগিয়েছি। বর্তমানে প্রতি সপ্তাহে ৪/৫ মন পেঁপেঁ বিক্রি করছি। কোন ধরনের আপদ না হলে লক্ষাধিক টাকার পেঁপেঁ বিক্রি হবে ইনশল্লাহ।

১ টি মন্তব্য

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে