বাবর আজমকে টপকে শীর্ষে:দাভিদ মালান

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাট হাতে দুর্দান্ত ধারাবাহিকতার পুরস্কার পেলেন দাভিদ মালান। দীর্ঘদিন শীর্ষে থাকা বাবর আজমকে সরিয়ে এই ইংলিশ ব্যাটসম্যান এখন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মঙ্গলবার শেষ হওয়া সিরিজের পারফরম্যান্সের পর র‍্যাঙ্কিংয়ে এই সুখবর পেলেন মালান। ১৬টি টি-টোয়েন্টি খেলেই বাঁহাতি ব্যাটসম্যান উঠে গেলেন শীর্ষে।

র‍্যাঙ্কিংয়ে পাঁচে থেকে অস্ট্রেলিয়া সিরিজ শুরু করেন মালান। প্রথম ম্যাচে ৬৬ রানের ইনিংসে দলের জয়ে রাখেন বড় অবদান। ফিফটি না ছুঁলেও তার ব্যাটে রান এসেছে পরের দুই ম্যাচেও। তিন ম্যাচে ৪৩.০০ গড়ে, এক ফিফটিতে করেন সিরিজের সর্বোচ্চ ১২৯ রান। তাতে এগিয়ে গেছেন চার ধাপ।

টি-টোয়েন্টিতে তার আগের সেরা র‍্যাঙ্কিং ছিল দ্বিতীয়। এখন বাবরের চেয়ে ৮ রেটিং পয়েন্টে এগিয়ে তিনি।

মালানের সতীর্থ জনি বেয়ারস্টো ও জস বাটলারও র‍্যাঙ্কিংয়ে ওপরে উঠে এসেছেন। সিরিজে ৭২ রান করে ৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৯তম স্থানে আছেন বেয়ারস্টো। দুই ম্যাচে এক ফিফটিতে ১২১ করে সিরিজ সেরা হওয়া বাটলার ৪০ থেকে ২৮তম স্থানে জায়গা করে নিয়েছেন। তিন ধাপ পিছিয়ে ওয়েন মর্গ্যান নেমে গেছেন দশে।

অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ ১২৫ রান করে তৃতীয় স্থান ধরে রেখেছেন। গ্লেন ম্যাক্সওয়েলও আছেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের ষষ্ঠ স্থানে। অলরাউন্ডারদের তালিকায় অবশ্য ওপরে উঠেছেন তিনি। এক ধাপ এগিয়ে আছেন শীর্ষে থাকা মোহাম্মদ নবির পরেই।

সিরিজে সর্বোচ্চ ৬ উইকেট নিয়ে টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে সাতে আছেন ইংলিশ লেগ-স্পিনার আদিল রশিদ। এক উইকেট কম নিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছেন অ্যাশটন অ্যাগার। লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা দুই ধাপ পিছিয়ে নেমেছেন পাঁচে। শীর্ষ দুই অবস্থানে আগের মতোই আছেন রশিদ খান ও মুজিব-উর-রহমান।

অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসন সিরিজে তিন উইকেট নিয়ে প্রথমবারের মতো জায়গায় পেয়েছেন সেরা দশে। মিচেল স্টার্ক (৭ ধাপ এগিয়ে ১৮তম) ও মার্ক উডেরও (৪১ ধাপ এগিয়ে ৭৯তম) উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে।

4 মন্তব্য

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে