প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে,আমেরিকান ক্রিকেটার। 

আমেরিকান ক্রিকেটার পেসার আলি খান। ছবি: সংগৃহীত


প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে আসছেন কোন আমেরিকান ক্রিকেটার। আর নেই চমকটি দেখিয়েছে কলকাতা নাইট রাইডার্স। হ্যারি গার্নির বিকল্প হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৯ বছরের পেসার আলি খানকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। কাঁধে অস্ত্রোপচারের কারণে ইংল্যান্ডের ভিটালিটি ব্লাস্ট এবং আইপিএল দুই টুর্নামেন্ট থেকেই সরে দাঁড়িয়েছেন হ্যারি গার্নি। তারই বিকল্প হিসাবে আইপিএলে প্রথমবারের মতো খেলতে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো ক্রিকেটার।

আইপিএলে আসার আগে নাইটদেরই অন্য ফ্র্যাঞ্চাইজি ত্রিনবাগো নাইট রাইডার্সের জার্সিতে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে অংশ নিয়েছেন আলি খান। সদ্য শেষ হওয়া সিপিএলে নাইটদের জার্সিতে ৮ ম্যাচে নিয়েছেন ৮ উইকেট। ইকোনমি রেট ৭.৪৩। গত তিন বছর ধরেই ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদে বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগে তার কদর বাড়ছে। চেন্নাই সুপার কিংসের ডিজে ব্রাভো এবং আলি খানকে সম্প্রতি একটি ইনস্টাগ্রাম পোস্টে একসঙ্গে দেখা গেছে। ক্যাপশনে ব্রাভো লিখেছেন, ‘পরের গন্তব্য দুবাই।’

নিয়মিত ১৪০ কিমি গতিতে বোলিং করতে পারেন আলি খান। ডেথ ওভারে বিষাক্ত ইয়র্কার দেওয়ায় তার জুড়ি নেই। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ওয়ানডে স্টেটাস প্রশ্নের মুখে পড়েছিল। নামিবিয়ার কাছে হারলেই বিদায় নিতে হতো। সেই ম্যাচে ৪৯তম ওভারে একাই ৩ উইকেট নিয়ে নামিবিয়াকে ধসিয়ে দেন। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের প্রথম ওয়ানডে জয়ের ম্যাচে তিনি ম্যাচসেরা হয়েছিলেন। ২০১৮ সালে কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি আসরে গিয়ে ব্রাভোর নজরে পড়েন আলি খান। এখান থেকেই তার যাত্রার শুরু।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে