লঘুচাপের প্রভাবে;দেশে আরো তিন দিন বৃষ্টি থাকবে- আবহাওয়া অধিদপ্তর

লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো-হাওয়াসহ আগামী তিন দিন বৃষ্টি হতে পারে। ছবি : ফোকাস বাংলা

সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো-হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। আগামী তিন দিন এর প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার আবহাওয়া অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে পূর্বাভাসের মাধ্যমে এই তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, দেশের  নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ভারতের অন্ধ্র উপকূলে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এটি আরো ঘনীভূত হতে পারে উল্লেখ করে আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, বিহার, হরিয়ানা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও  বরিশাল  বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

এ’দি’কে আ’জ স’ন্ধ্যা ৬টা প’র্য’ন্ত অ’ভ্য’ন্ত’রী’ণ নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তায় বলা হয়— রংপুর,  ময়মনসিংহ, পাবনা, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া হয়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৬টা পর্যন্ত) ঢাকায় নয় মিলিমিটার, ময়মনসিংহে তিন মিলিমিটার, চট্টগ্রামে দুই মিলিমিটার, রংপুরে পাঁচ মিলিমিটার, খুলনায় এক মিলিমিটার ও সিলেটে ১৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে