সৌদিতে,ভিক্ষা করার সময় ৪৫০ ভারতীয় নাগরিক আটক!


ফাইল ছবি


প্রাণঘাতী করোনায় বিপর্যস্ত গোটা বিশ্বে সৌদি আরবও ব্যতিক্রম না। সেখানে বেকারত্ব বাড়ায় বিপাকে পড়েছেন বিদেশি কর্মীরা। ভারত থেকে আয় রোজগারের জন্য দেশটিতে গমন করা শ্রমিকের সংখ্যাও কম না। তারাও পড়েছেন বিপদে।

মহামারিতে কাজ হারিয়ে প্রায় ৪৫০ জন ভারতীয় শ্রমিক নেমছিলেন ভিক্ষা করতে। তবে তারা ভিক্ষা করার অপরাধে আটক হয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। আটককৃত কর্মীদের বেশিরভাগই তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, কাশ্মীর, বিহার, দিল্লি, রাজস্থান, কর্নাটক, হরিয়ানা, পঞ্জাব এবং মহারাষ্ট্র থেকে সৌদিতে গিয়েছিলেন। সেখানে গিয়ে ওয়ার্ক পারমিট (ইকামা) হারিয়ে ভিক্ষাবৃতিকেই বেঁচে নিয়েছিলেন তারা।

সামাজিক যোগাযোগব মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, তাঁদের একমাত্র অপরাধ, তাঁরা রাস্তায় ভিক্ষা করছিলেন। এই অপরাধেই তাঁদের আটক করেন সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আটকের পর তাঁদের পাঠিয়ে দেওয়া হয় জেড্ডার শুমাইসি ডিটেনশন সেন্টারে।

ইন্ডিয়া টাইমস থেকে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, আটক হওয়া ভারতীয় কর্মীদের মধ্যে উত্তরপ্রদেশের ৩৯ জন, বিহারের ১০ জন, তেলঙ্গানার পাঁচ জন, মহারাষ্ট্র, কর্নাটক, জম্মু ও কাশ্মীরের চার জন করে।

আটক এক কর্মী অভিযোগ করেন, “আমরা কোনো অপরাধ করিনি। কাজ হারিয়ে চরম দুর্দশায় পড়ে শুধু মাত্র ভিক্ষা করছিলাম। এখন ডিটেনশন সেন্টারে আটকে পড়ে চরম হতাশায় ভুগছি”।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে