বাংলাদেশের অর্থনীতি ভারত- চীনের চেয়েও নিরাপদ

প্রতীকী ছবি

করোনাভাইরাস পরিস্থিতিতে গোটা বিশ্বের অর্থনীতি যেখানে পঙ্গু হয়ে যেতে বসেছে। সেখানে বাংলাদেশের অর্থনীতি তুলনামূলক নিরাপদ অবস্থানে আছে। এক গবেষণায় এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সাপ্তাহিক পত্রিকা দ্য ইকোনমিস্ট।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের ভয়াবহতায়ও পাকিস্তান, ভারত, চীন এমনকি সংযুক্ত আরব আমিরাতের মতো দেশের চেয়েও তুলনামূলকভাবে নিরাপদ অবস্থানে আছে বাংলাদেশের অর্থনীতি।

সংকটময় এ পরিস্থিতি বিবেচনায় বিশ্বের কোন দেশ কতটুকু অর্থনৈতিক নিরাপত্তায় অবস্থান করছে গবেষণায় তার একটি তালিকাও করেছে দ্য ইকোনমিস্ট। উদীয়মান সবল অর্থনীতি ৬৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান নবম বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

তালিকাটি চারটি সম্ভাব্য সংস্থার নির্বাচিত অর্থনীতির দুর্বলতা পরীক্ষা করে একটি জরিপের মাধ্যমে করা হয়েছে। স্তম্ভগুলো হলো- জনগণের ঋণ হিসেবে জিডিপির শতাংশ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ ও রিজার্ভ কভার।

ওই গবেষণা তালিকার শীর্ষে অবস্থান করছে বতসোয়ানা। সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে ভেনেজুয়েলা। বাংলাদেশের পরে অবস্থান করছে চীন। আটে রয়েছে সৌদি আরব। ভারতের অবস্থান ১৮, পাকিস্তানের ৪৩। সংযুক্ত আরব আমিরাতের ১৭।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে