সরকারি বরিশাল কলেজ এর নাম অপরিবর্তিত রাখার দাবিতে চলছে মানববন্ধন ও গণস্বাক্ষর।

গোলাম রহমান | বাকেরগঞ্জ,উপজেলা প্রতিনিধি

অশ্বিনী কুমার দত্তের বাসভবনে পরিচালিত সরকারি বরিশাল কলেজের নাম ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র নামে করার দাবি করছেন বরিশালের কিছু সাধারণ নাগরিকরা। গত ১৬ই জুলাই রোজ বৃহষ্পতিবার নগরের টাউন হল সম্মুখে সংবাদ সম্মেলনের আয়োজন করে সরকারি বরিশাল কলেজ এর নাম পরিবর্তন করার দাবি করা হয়।

ঐতিহ্যবাহী সরকারি বরিশাল কলেজ এর নাম পরিবর্তন না করার দাবিতে ১৮ জুলাই রোজ শনিবার ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল মহানগরের উদ্যোগে নগরির প্রানকেন্দ্র টাউন হল সম্মুখে এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়।ইসলামী আন্দোলন বাংলাদেশ বরিশাল মহানগর সেক্রেটারি মাওলানা মুহাম্মাদ জাকারিয়া হামিদী প্রধান অতিথির বক্তব্যে বলেন সরকারী বরিশাল কলেজ বরিশালের ইতিহাস ও ঐতিহ্যের অন্যতম বাহন। ৬০ বছর পুরোনো একটি ঐতিহ্যবাহী কলেজের নাম পরিবর্তনের উদ্যোগ বরিশালের ঐতিহ্যেকে বিনষ্ট করবে বলে মনে হচ্ছে।

ঐতিহ্যবাহী সরকারি বরিশাল কলেজ এর নাম পরিবর্তন না করার দাবিতে সরকারি বরিশাল কলেজ এর প্রক্তন ও বর্তমান ছাত্র ছাত্রীর উদ্যোগে গণস্বাক্ষর কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে নগরের টাউন হলের সামনে।

সেখানে সরকারি বরিশাল কলেজ এর প্রক্তন ও বর্তমান ছাত্র ছাত্রীরা অংশ গ্রহণ করেন। নাম পরিবর্তন না করার দাবিতে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ একাত্মা প্রকাশ করে প্রতিবাদ করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায় সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি জনসচেতনতা মহলের অনেক মানুষ নাম পরিবর্তন না কারার দাবিকে যৌক্তিক বলে অভিমত পোষণ করেন।

গণস্বাক্ষর কার্যক্রমে অংশ নিয়ে একজন সাধারণ শিক্ষার্থী বলেন, দেশের বিভিন্ন উপজেলা ও জেলায় একটি করে সরকারি কলেজ রয়েছে।কিন্তু কে বা কারা এই নাম পরিবর্তন করে ব্যাক্তিগত নামে করতে চায় সেটা বুঝতে পারছি না।

এ বিষয় বরিশালের এক শিক্ষার্থী এ্যাড.গোলাম মর্তুজা তপু বলেন, বরিশাল একটি বিভাগীয় শহর এবং কলেজটি শহরের ঐতিহ্য বহন করে ।যদি কোন ব্যাক্তির নামে করতেই হয় তাহলে অন্য কিছু করা যেতে পারে, যেমন স্মৃতিস্তম্ভ, অথবা নতুন কোন প্রতিষ্ঠানের নাম। কিন্তু সেটা না করে একটি ঐতিহাসিক কলেজ এর নাম পরিবর্তন করে ব্যাক্তি নামে করার কোন যুক্তি আছে বলে আমি মনে করি না। আমরা চাই যে নামে আছে সে নামেই থাকুক।

স্বাক্ষর দিতে আসা এক পথচারী বলেন, দেশের প্রায় প্রতিটি জেলায় একটি করে সরকারি কলেজ রয়েছে।কি এমন ঘটনা ঘটেছে যে শুধু বরিশাল কলেজ এর নাম পরিবর্তন করতে হবে।এটা খুব দুঃখ জনক ঘটনা।

স্বাক্ষর গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা এক শিক্ষার্থী বলেন, আমরা আমাদের প্রাণের বিদ্যাপীঠ এর নাম পরিবর্তন না করার দাবিতে সকালে প্রতিবাদ সভা ও মানব বন্ধন করেছি।পাশাপাশি এই গণস্বাক্ষর কার্যক্রমের আয়োজন করেছি।আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। কলেজ এর নাম অপরিবর্তিত রাখতে হবে এটা আমাদের যৌক্তিক দাবী। আমরা চাই যে নামে আছে সে নামেই থাকবে।

গণস্বাক্ষর কার্যক্রমে অংশ নেয়া একজন সাধারণ শিক্ষার্থীর সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ ব্যাপারে আলোচনা করলে তিনি জানান ২১শে জুলাই রোজ মঙ্গলবার পর্যন্ত গণস্বাক্ষর কার্যক্রম অব্যাহত থাকবে।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে