পাথরঘাটায় স্বেচ্ছায় করোনায় আক্রান্ত ব্যাক্তির সেবা ও দাফন করতে চায় মানবতার ফেরিওয়ালা মেহেদী হাসান

bdjournalist.com
প্রতীকী ছবি।

রুবেল আজমিন, পাথরঘাটা প্রতিনিধিঃ

বাংলাদেশ যখন করোনাতঙ্কে দিশেহারা, ঠিক তখনই স্বেচ্ছায় করোনা রোগীদের সেবা ও করোনায় আক্রান্ত হয়ে মৃতব্যক্তির দাফনকাজ করতে চায় পাথরঘাটার সকলের প্রিয়মুখ মেহেদী হাসান। জানা যায়, তিনি পেশায় একজন চারুশিল্পী। বিভিন্ন সময়ে বিভিন্নভাবে তিনি মানব সেবায় নিজেকে বিসর্জন দিয়েছেন। স্বেচ্ছায় রক্তদান থেকে শুরু করে নিজ এলাকায় সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসহ বেশ কিছু সামাজিক কাজকর্মের মাধ্যমে তিনি পরিচিত হয়ে আছেন পাথরঘাটার মাটি ও মানুষের কাছে।

করোনার সূচনা লগ্ন থেকে এখন পর্যন্ত মেহেদী ও তার সহকর্মীরা বুদ্ধি প্রতিবন্ধী ও অসহায় মানুষের কাছে খাবারও পৌছিয়েছেন বলে জানা যায়।করোনা রোগীদের সেবা ও করোনায় আক্রান্ত মৃতব্যক্তির দাফনকাজ করতে আগ্রহ প্রকাশ করে তিনি তার নিজস্ব সামাজিক মাধ্যম ফেসবুক একাউন্টে পোস্ট করেছেন। তার এমন স্বেচ্ছাশ্রমের জন্য পাথরঘাটাবাসী আনন্দিত এবং তার পরিবারসহ সবাই তাকে নিয়ে গর্ববোধ করেছেন।

নভেল করোনাভাইরাস। চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এখানেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, আক্রান্ত ৩৫৩১। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল এক লাখ ১২ হাজার ৩০৬ জনে। আর মৃতের সংখ্যা এক হাজার ৪৬৪ জনে পৌঁছালো। মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা ১ হাজার ৪৬৪ জনে পৌঁছালো। দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ১২ হাজার ৩০৬ জনে।

এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫৩১ জনের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। রোববার দুপুরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান। 

মৃত ৩৯ জনের বয়স:

০ থেকে ১০ বছর বয়সী: ১ জন।

২১ থেকে ৩০ বছর বয়সী: ১ জন।

৩১ থেকে ৪০ বছর বয়সী: ৬ জন।

৪১ থেকে ৫০ বছর বয়সী: ১২ জন।

৫১ থেকে ৬০ বছর বয়সী: ১২ জন। 

৬১ থেকে ৭০ বছর বয়সী: ৪ জন। 

৭১ থেকে ৮০ বছর বয়সী: ২ জন। 

৮১ থেকে ৯০ বছর বয়সী: ১ জন। 

অধ্যাপক ডা নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৮৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৮৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ৪৫ হাজার ৭৭ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৬৬ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় মৃতের হার ১ দশমিক ৩০ শতাংশ। দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

এক নজরে বাংলাদেশের করোনাচিত্র:

  • মোট আক্রান্ত: ১ লাখ ১২ হাজার ৩০৬ জন।
  • মারা গেছেন: ১ হাজার ৪৬৪ জন।
  • মোট সুস্থ: ৪৫ হাজার ৭৭ জন।
  • মোট নমুনা পরীক্ষা: ৬ লাখ ১২ হাজার ১৬৪টি।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার। করোনা ভাইরাস সম্পর্কিত সব খবর, ছবি, ভিডিওসহ প্রতি মুহূর্তের আপডেট দেয়া হবে তাই আমাদের সাথেই থাকুন।

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে